আম কিনে বেকুব কৃষিমন্ত্রী

সাতসকাল নিউজ ডেস্ক: এ আম যে সে আম নয়। খাস নবাবী আম। যা কিলোয় বিকোয় না। পিস হিসাবে বিক্রি হয়। বছর যার দাম উঠেছে একেকটি ১৬০ থেকে ২০০ টাকা। ওজনে ৬০০ গ্রাম। এই আম সকিনেই ঠকেছেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। 

শোনা যায় নবাব মুর্শিদকুলি খাঁ মায়ানমার থেকে এই আমের গাছ এনে লাগিয়েছিলেন মুর্শিদাবাদে। তারপর কেটে গেছে বহুদিন। শেষ হয়েছে নবাবী যুগ। কিন্তু নবাব মুর্শিদকুলি খাঁর স্মৃতি আজও বহন করে চলেছে মুর্শিদাবাদের কোহিতুর আম। কিন্তু এবছর কোহিতুরের ফলন হয়েছে অন্যান্য বছরের তুলনায় মাত্র ৩০ শতাংশ। ১০০ বছরের পুরনো কয়েকটি গাছেই সামান্য ফলন হয়।  অন্যান্য বছর ৬০০ গ্রাম কোহিতুর আমের দাম থাকে ১৫০ টাকার মতো, এবছর ফলন কম হওয়ায় ২০০ টাকা দরেবিকোচ্ছে। কিন্তু কখনোই ৫০০ টাকা নয়, বলে জানিয়েছেন মুর্শিদাবাদের‌ এক কোহিতুর আম চাষী।

তিনি জানিয়েছেন, কীভাবে সেই আম খেতে হয়।  কোহিতুর আম নাকি ধাতব কোনও কিছু দিয়ে কাটা যাবে না! তাহলেই স্বাদ-গন্ধ সব শেষ। দরকার কাঠের ছুরি। তবে গ্রামের দিকে বাঁশের চ্যাঁচারি দিয়ে এটি কাটার রেওয়াজ আছে। কাঠের ছুরি না পেয়ে তাই পাড়ার পুরনো একটি বাঁশের গোলায় সেই চ্যাঁচারিও বানাতে দিয়েছিলেন মন্ত্রী। কিন্তু সে আম যে নকল তা ঘুণাক্ষরেও টের পাননি কৃষিমন্ত্রী। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


টাচ করুন, দেখুন আপনার প্রিয় অভিনেত্রীদের অসাধারণ সব ফটো


error: Content is protected !!