Site icon SatSakal News

যুবরাই দেশের ভবিষ্যৎ নেতা’, বার্তা প্রধানমন্ত্রীর

সোমবার বাজেট সম্পর্কে একটি ওয়েবিনারে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ওয়েবিনারে শিক্ষা ক্ষেত্র নিয়ে বাজেটের ৫ বড় ঘোষণার তালিকা পেশ করেন। উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২২ বাজেট পেশ করেছিলেন সংসদে। সেই বাজেটে শিক্ষ ক্ষেত্র ঘিরে যে ৫ টি বড় ঘোষণা রয়েছে, তার তালিকা ফের একবার তুলে ধরেন প্রধানমন্ত্রী।

বাজেটে শিক্ষাক্ষেত্র সম্পর্কিত সোমবারের ওয়েবিনারে নরেন্দ্র মোদী বক্তব্য রাখার সময় বলেন, ‘আমাদের যুব প্রজন্ম হল দেশের ভবিষ্যতের নেতা। তাই বর্তমানের যুব সমাজকে শক্তিশালী তৈরি করার অর্থ হল দেশের ভবিষ্যৎকে শক্তিশালী বানানো।’ 

মোদী এদিন আরও জানান, ২০২২ কেন্দ্রীয় বাজেটে শিক্ষাক্ষেত্রে কোন কোন বিষয়ের ওপর জোর দেওয়া হয়েছে।  দেশের শিক্ষা ক্ষেত্র নিয়ে বাজেটে যে সমস্ত দিক বর্ণনা করা রয়েছে তার মধ্যে অন্যতম হল, শিক্ষার গুণগত মানের বিশ্বায়ন। 

মোদী বলেন, এর ফলে ‘ ভারতের শিক্ষা ব্যবস্থাকে প্রসারিত করার ক্ষেত্রে একটি বড় পদক্ষেপ নেওয়া হবে। যাতে এর গুণগত মান ও ক্ষমতার বৃদ্ধি হয়। ’ এরপরই দ্বিতীয় ও তৃতীয় অংশে রয়েছে স্কিল ডেভেলপমেন্ট ও নগরায়ণ। মোদী বলেন, ‘বাজেটে আমরা ডিজিটাল ইকোসিস্টেমের ওপর জোর দিয়েছি।  আমরা এই বিষয়টিও নিশ্চিত  করব যে স্কিল যেন শিল্প ক্ষেত্রের চাহিদা অনুযায়ী পূরণ করা হয়।’ 

এরপরই মোদী বলেন, ‘ আন্তর্জাতিকরণ হল চতুর্থ বড় ক্ষেত্র। এর হাত ধরে বিশ্বমানের বিশ্ববিদ্যালয়গুলিকে আমাদের দেশের ভিতর আনা।’ এছাড়াও এভিজিসি বা অ্যানিমেশন ভিজ্যুয়াল গেমিং কমিক সম্পর্কীয় প্রশিক্ষণকে দেশের তরুণদের কাছে সহজে পৌঁছে দিতে বদ্ধপরিকর কেন্দ্র।

এদিনের বক্তব্যে নরেন্দ্র মোদী আলাদা করে জোর দিয়েছেন ন্যাশনাল ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ওপর। এই একইসঙ্গে নরেন্দ্র মোদী বলেন, আসনের সংখ্যার কমতি যাতে মেটানো যায়, তার দিকে জোর দিচ্ছে তাঁর সরকার। প্রধানমন্ত্রী জানিয়েছেন এই বিশ্ববিদ্যালয়তে অগণতি আসন থাকবে। যাঁরা উদ্যোগী তাঁরা এই বিষয়টির দিকে যাতে এগিয়ে আসেন তার আহ্বান জানান মোদী।

 

Exit mobile version